বড়ো সাফল্য ভারতের! বিদেশের মাটিতে চীনের দাদাগিরি বন্ধ করলো Bajaj-TVS

কিছু কিছু ভারতীয় কোম্পানি রয়েছে যেগুলি ভারতের সাথে সাথে ভারতের (india) বাইরের দেশ গুলিতে বেশ জনপ্রিয়তা ও সফলতা অর্জন করেছে। যেমন Bajaj Auto ও TVS Motos (Bajaj and TVS motorcycle)। ভারতের রাস্তায় এই দুটি কোম্পানির মোটরসাইকেল গুলি দীর্ঘদিন ধরে চলছে ও অতি জনপ্রিয়। তবে এর জনপ্রিয়তা শুধু ভারত পর্যন্ত টিকে থাকেনি বরং আফ্রিকায়ও (Africa) এই দুটি কোম্পানি ১৬০ টি চীনা (china) কোম্পানিকে হারিয়ে মারাত্মক জনপ্রিয়তা ও সফলতা পেয়েছে। বিশেষ করে এই দুই কোম্পানির 300cc-র ছোট 300cc -র ছোট আয়তনের ইঞ্জিন সেগমেন্টে দারুণ সাফল্য পেয়েছে।

রিপোর্ট অনুযায়ী চীনে প্রায় ২০০ টি মোটরসাইকেল তৈরি কোম্পানি রয়েছে। এই মোটর সাইলেকেল গুলি চীনের (china) স্থানীয় বাজারে বিক্রির সাথে সাথেই বাইরের দেশগুলিতে বিক্রির জন্য রপ্তানি করা হয়। তবে চীনা তার বেশিরভাগ মোটর সাইকেল গুলিকে আফ্রিকার বাজারে এসেম্বল করে। তবে এই মোটরসাইকেল গুলির ফিচার ভালো হয় না এবং এগুলি টেকসই হয় না। এছাড়া মোটর সাইলেক গুলি কোম্পানি বিক্রি করার পর কোম্পানির পক্ষ থেকে কোনো সাপোর্ট থাকে না। কিন্তু এগুলোর দাম যদিও অনেক কম হয়।

Bajaj and TVS

এমববস্থায় যোজহীন ভারতীয় (India) মোটর সাইলেক কোম্পানি bajaj ও tvs motor (Bajaj motorcycle and TVS motorcycle) আফ্রিকার বাজারে এন্ট্রি নেয় সেগুলি টেকসই প্রমাণিত হয় ও কোম্পানির তরফ থেকেও সাপোর্ট পাওয়া যায়। এর ফলে আফ্রিকার বাজারে এই দুটি ভারতীয় কোম্পানি দুর্দান্ত সফলতা অর্জন করে। এছাড়া এই মোটর সাইকেল গুলি অনেক কম দামে পাওয়া যায় আফ্রিকার (Africa) বাজারে। ভারতের এই দুটি মোটর সাইকেল কোম্পানি আফ্রিকার বাজারে রাজত্ব করায় চীনের ১৬০ টি মোটর সাইকেল কোম্পানিকে মার্কেট ছেড়ে চলে যেতে হয়। যদিও ৪০% চীন কোম্পানি এখনো ব্যবসা করে চলেছে আফ্রিকার বাজারে।

২০১৯-২০ সালে bajaj boxer আফ্রিকার মোটর সাইকেল বাজারের প্রায় ৪০% দখল করে নিয়েছিল। এছাড়া bajaj auto মারাত্মক জনপ্রিয়তা পেয়েছিল। ভারতের কোম্পানি গুলি আফ্রিকার লোকেদের ভরসা জিতে ক্রমশ নিজেদের বিক্রি বৃদ্ধি করেছে আফ্রিকার বাজারে। এছাড়া আফ্রিকা যেহুত একটি অত্যন্ত গরিব ও পিছিয়ে পড়া মহাদেশ। তাই সেখানে এন্ট্রি লেভেল সেগমেন্ট মোটরসাইকেলের চাহিদা বেশি। আর ভারতের দুটি কোম্পানি কম দামে টেকসই ও ভরসা যোগ্য মোটরসাইকেল প্রস্তুত করে সেখানের মানুষের মন জয় করে নিয়েছে।

Bajaj and TVS

জানিয়ে দি bajaj auto ৭০ টি দেশ এবং tvs ৬০ টি দেশে মোটর সাইকেল বিক্রি করে। এছাড়া hero motor crop নামে আরেকটি ভারতীয় মোটর সাইকেল কোম্পানি রয়েছে যা প্রায় ৪০ টি মতো দেশে মোটর সাইকেল বিক্রি করে। কম দামে টেকসই ও ভরসা যোগ্য মোটর সাইকেল যার রক্ষনা বেক্ষন খরচও অনেক এরকম সাইকেল মানুষের কাছে পৌঁছে দিয়ে বিভিন্ন দেশের মন জয় করে নিয়েছে ভারতীয় কোম্পানি গুলি।

Related Articles

Back to top button