কেন ৩ সংখ্যা ৫ সংখ্যা নয় বরং ৪ সংখ্যার রাখা হয় ATM পিন, এর পেছনে রয়েছে অবাক করা কারণ

আজকাল এটিএম কার্ড (ATM Card) ছাড়া মানুষের জীবন অচল। কারণ হাতে নগদ টাকা দরকার হলে মানুষ এটিএম কার্ডের সাহায্যে এটিএম (ATM) থেকে টাকা তুলতে পারে। তাছাড়া আজকাল অনলাইন পেমেন্ট এসে গেছে। অনলাইন পেমেন্টএর সাহায্যে মানুষ অতি সহজেই পেমেন্ট করতে পারে বা পেমেন্ট রিসিভ করতে পারে।

তবে হাতে টাকার প্রয়োজন কমবেশি সবারই হয়ে থাকে। কারণ এখনও বেশ কিছু জায়গায় অনলাইন পেমেন্ট শুরু হয়নি বা অনেকে ব্যবহার করতে পারে না। সেই কারণে হাতের টাকা থাকা আবশ্যক। তবে হাতের টাকা রাখতে গিয়ে সব সময় ব্যাংকের শাখায় গিয়ে দৌড়ানো সম্ভব হয়না। আর অনেক ব্যাংকে অনেক ভিড় থাকে, এই কারণে ব্যাংকে টাকা তুলতে তুলতে মানুষের দরকারি কাজ আটকে যাবে।

সেই কারণে দরকারি টাকা তোলার জন্য মানুষের প্রথম পছন্দের হল এটিএম ( ATM). এখান থেকে টাকা তোলার জন্য সবথেকে বেশি দরকার মনে রাখার এটিএম পিনের। পিন মনে না রাখলে টাকা তোলা সম্ভব হয় না। কারণ কাউন্টারে যখন টাকা তুলবেন, তখন সবার প্রথমে পিন চাইবে। সে যে-কোনো কাউন্টারই হোক না কেন। সেই পিন ৪ অক্ষরের হয়ে থাকে।

তবে আপনাদের জানিয়ে রাখি, এই পিন একটা সময়ে ৪ অক্ষরের ছিল না, ৬ ডিজিটের ছিল। তবে সময়ের সাথে সেটি পরিবর্তন করা হয়েছে। আসলে ৪ অক্ষর রাখলে মানুষের মনে রাখতে সুবিধা হয় এবং সুরক্ষার ব্যাপার থাকে। তাই ৪ ডিজিট ব্যবহার করলে সুরক্ষা বেশি থাকে। তবে বিশেষজ্ঞরা এই বিষয় অনেকাংশে এক মত নয়, তাঁরা মনে করেন ৬ অক্ষর বেশি সুরক্ষা দিয়ে থাকে।

Related Articles

Back to top button