না জানলে পড়তে পারেন বড় সমস্যায়! আজ থেকে বদলে গেল এটিএম কার্ড, গ্যাসের দাম সহ এই ৫ টি জিনিস

বদলে গেল এটিএম কার্ড

ভারত সরকার মাঝে মধ্যেই নানা নিয়ম পরিবর্তন করে থাকে। এই ডিসেম্বরেও বেশ কিছু ক্ষেত্রে নতুন নিয়ম আনলো ভারত সরকার। এই পরিবর্তন প্রভাব ফেলবে সাধারণ জীবন যাত্রায়। প্রসঙ্গত, প্রত্যেক মাসেই নতুন নতুন কিছু পরিবর্তন আনে সরকার। এবারে যে পরিবর্তন গুলি তা প্রভাব ফেলবে পেনশন থেকে গ্যাসের দামে। বন্ধ হতে পারে পেনশন এবং দাম কমতে পারে গ্যাস সিলিন্ডারের। চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Debit Card

১) বন্ধ হতে পারে পেনশন

পেনশনভোগীদের জন্য এক খারাপ খবর। বন্ধ হতে পারে পেনশন (Pension)। নোটিশ অনুযায়ী যদি আপনি ৩০ নভেম্বর অর্থাৎ গত কালের মধ্যে জীবন পত্র জমা না দিয়ে থাকেন তবে আপনার জন্য দুঃসংবাদ রয়েছে। এটি জমা না করলে ভারত সরকার আপনার পেনশন বন্ধ করতে পারে। জীবন প্রামান পোর্টালে গিয়ে এটি আপনি জমা করতে পারেন। যদিও জীবন পত্র জমা করার সময় সীমা পেরিয়ে গেছে।

২) এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে নয়া নিয়ম

এটিএম (ATM) থেকে টাকা তোলার ক্ষেত্রেও এক নতুন নিয়ম আনা হলো। সম্প্রতি ঘটে যাওয়া পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (Punjab National Bank) কেলেঙ্কারি অনেকেরই জানা। এরপর এই ব্যাংক টাকা তোলার ক্ষেত্রে বেশ সতর্ক হয়েছে। এবার থেকে টাকা তুলতে গেলে নিবন্ধিত মোবাইল নম্বরে ঢুকবে ওটিপি। এটি দেওয়ার পরই টাকা তুলতে পারবেন। তবে এই নিয়ম শুধুমাত্র পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের এটিএমগুলিতে শুরু হবে।

৩) কমতে পারে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম

মাসের শুরুতে গ্যাস সিলিন্ডারের (LPG Gass Cylinder) দামের পরিবর্তন ঘটে। বাজারে ক্রমবর্ধমান চাহিদার মজুত দেখে এই পরিবর্তন করা হয়। গত কয়েক মাস ধরেই গ্যাস সিলিন্ডারের দাম ক্রমাগত বেড়ে চলেছিল। তবে এখন গ্রাহকদের জন্য এক খুশির খবর আছে। কমতে পারে গ্যাসের দাম। মূল্যস্ফীতি হ্রাসের কারণেই কমবে এই দাম।

ATM Card

৪) ট্রেনের টাইম টেবিলে ঘটবে পরিবর্তন

বর্তমানে ভারতের বেশিরভাগ অংশে শীত বিরাজমান। ফলে বাড়ছে কুয়াশা। শৈত্যপ্রবাহের কারণে ডিসেম্বর জুড়ে বেশিরভাগ জায়গা ঘন কুয়াশায় ঢাকা। এর কারণে ট্রেন চলাচলের ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। তৈরি করা হয়েছে নতুন টাইম টেবিল (New Time Table)। কোন ট্রেনের সময় পরিবর্তন করা হয়েছে তা রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা যাবে। ডিসেম্বর জুড়ে এই নতুন টাইম টেবিলে চলবে ট্রেন।

Related Articles

Back to top button