বাবা চেয়েছিলেন ছেলে হোক বড় ইঞ্জিনিয়ার, ২৮ বছর বয়সে ৮০০ কোটি টাকার কোম্পানি করলেন ছেলে

আজকের প্রযুক্তির যুগে যেখানে প্রতি ক্ষেত্রে প্রতিযোগিতা বাড়ছে সেখানে যে কোনো ক্ষেত্রে নিজেকে সফল করা খুবই কঠিন হয়ে পড়েছে। তবে আপনার যদি কিছু করার আবেগ থাকে, তবে প্রতিটি অসুবিধাই সহজ হয়ে যায়। স্ন্যাপডিলের (Snapdeal) প্রতিষ্ঠাতা কুনাল বাহল হয়তো সবার জন্য অনুপ্রেরণা। কুণাল বাহল তার কঠোর পরিশ্রম এবং বিশ্বাসের ভিত্তিতে স্ন্যাপডিল শুরু করেছিলেন।

যা আজ সে তার দক্ষতাকে দিনে দিনে নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছে। তাহলে জেনে নেওয়া যাক কুণাল বহলের সাফল্যের গল্প। একটি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণকারী কুনাল বাহলের বাবা-মা চেয়েছিলেন কুণাল তার বড় ভাইয়ের মতো একজন সফল প্রকৌশলী হোক। কুনালও কঠোর পরিশ্রম করেছিল কিন্তু সে আইআইটিতে ভর্তি হতে পারেনি। তবে তিনি হতাশ হননি, বরং এটাই ছিল তার জীবনের সবচেয়ে বড় শিক্ষা।

আইআইটি-তে ভর্তি না হওয়ার পর তিনি একটি বেসরকারি কোম্পানিতে কাজ শুরু করেন। তবে তার অন্য কিছু করার ইচ্ছে ছিল। তিনি একজন ব্যবসায়ী হতে চেয়েছিলেন এবং কুনাল স্বাভাবিক জীবনযাপন করতে চাননি। তারপর তিনি চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন এবং চাকরি ছেড়ে দেন। কুণাল ব্যবসায় শিক্ষা অধ্যয়নের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান।

সেখানে ওয়ারটন কলেজে ভর্তি হন, একটি বিশ্ববিদ্যালয় যা ৫ বছরে ইঞ্জিনিয়ারিং এবং ব্যবসায়িক ডিগ্রি প্রদান করে। তবে কুণাল তার সময় ও অর্থ বাঁচাতে মাত্র ৪ বছরে এই ডিগ্রি অর্জন করেছিলেন। এরপর তিন-চার মাস মাইক্রোসফট কোম্পানিতে চাকরি করেন। মাত্র তিন-চার মাস কাজ করার পর ভারতে আসতে বাধ্য হন। কারণ তার ভিসার মেয়াদ শেষ হয়ে গেছিল। এ ঘটনার পরও তিনি নিরাশ হননি এবং লক্ষ্য অর্জনে এগিয়ে যেতে থাকেন।

কিছু সময় পরে তিনি স্ন্যাপডিল (Snapdeal) শুরু করেন যা প্রথমে লোকেদের কাছে অনলাইন কুপন বিক্রি করত।প্রাথমিকভাবে এটি খুব কম বিকাশ করে, পরে লোকেরা এটি পছন্দ করতে শুরু করে। লোকেরা এর জন্য তাদের আগ্রহ দেখাতে শুরু করে এবং এই কোম্পানির ব্যবসা বৃদ্ধি পেতে থাকে। এর পরে, এই সংস্থাটি মানুষের প্রয়োজনীয় সমস্ত কিছু অনলাইনে বিক্রি করতে শুরু করে।

আজ এই কোম্পানির অভ্যন্তরে লক্ষ লক্ষ পণ্য রয়েছে। যা অনেক মানুষের চাহিদা পূরণ করে। এই কোম্পানিতে লক্ষ লক্ষ লোক কাজ পেয়েছে, এইভাবে কুণাল বাহল তার কঠোর পরিশ্রমের ভিত্তিতে স্ন্যাপডিলকে কোটি টাকার কোম্পানি বানিয়েছেন।

Related Articles

Back to top button