বিশ্বজুড়ে বৃদ্ধি পাচ্ছে Adani Group-র প্রভাব, এক ঝটকায় কিনে ফেললো দুটি বড়ো কোম্পানি

বিশ্বে নামি দামি কম্পানি গুলির মধ্যে একটি হল আদানি গ্রুপ (Adani group)। এর সদর দফতর গুজরাট রাজ্যের আহমেদাবাদ শহরে অবস্থিত। এটি ১৯৮৮ সালে গৌতম আদানি এটিকে একটি পণ্য বাণিজ্যের ব্যবসায়ীক সংস্থা হিসাবে প্রতিষ্ঠা করেন। গৌতম আদানি সংস্থাটির চেয়ারম্যান। আদানি পাওয়ার, আদানি গ্রুপের (Adani Group) একটি অংশ, সোমবার ৬০৯ কোটি টাকায় অবকাঠামো উন্নয়ন সংস্থা SPPL এবং EREPL-এর ১০০ শতাংশ শেয়ার কেনার প্রক্রিয়া সম্পন্ন করেছে।

img 20220623 131901

কোম্পানিটি ১০০ শতাংশ ইক্যুইটি শেয়ার কেনার জন্য ৭ জুন, ২০২২-এ দুটি কোম্পানি, সাপোর্ট প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড (SPPL) এবং Eternus Real Estate Private Limited (EREPL) এর সাথে চুক্তি করেছে। আদানি পাওয়ার স্টক এক্সচেঞ্জকে দেওয়া তথ্যে বলেছে, “এসপিপিএল এবং ইআরইপিএলে ১০০ শতাংশ ইক্যুইটি শেয়ার অধিগ্রহণের সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে…।”

সাপোর্ট প্রপার্টিজ প্রাইভেট লিমিটেডকে আদানি পাওয়ার ২৮০.১০ কোটি টাকায় এবং ইটারনাস রিয়েল এস্টেট প্রাইভেট লিমিটেড ৩২৯.৩০ কোটি টাকায় কিনেছে। ইটারনাস রিয়েল এস্টেট প্রাইভেট লিমিটেড ২৪শে ডিসেম্বর ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সাপোর্ট প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড ২রা নভেম্বর ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

আদানি গোষ্ঠী এই দুটি সংস্থাকে কিনে নিয়ে পরিকাঠামোগত সুবিধা বাড়াতে হবে। গতকাল বিএসইতে আদানি পাওয়ারের শেয়ার ৪.৯৮% কমে ২৪৮.৭৫ টাকায় বন্ধ হয়েছে। গত পাঁচটি ট্রেডিং সেশনে কোম্পানিটির পারফরম্যান্স হতাশাজনক। এই সময়ে এই স্টকটি ৭.৪২% ভেঙেছে।

img 20220623 182339

প্রসঙ্গত ৯০ এর দশক থেকেই অনেক কম্পানিদের মধ্যে আদানি গ্রুপ মাথা চাড়া দিয়ে উঠেছিল। এর পর থেকে সারা বিশ্বের বাজারে আদানি নানা ধরনের পন্য সরবরাহ করে।

Related Articles

Back to top button