ব্রিটিশরা করেছিল স্থাপন… এখন আদানি বদলাতে চলেছে ছবি.. জানুন এশিয়ার বৃহত্তম বস্তি ধারাভির সম্পূর্ণ কাহিনী

আদানি বদলাতে চলেছে ছবি..

মুম্বাইয়ের ধারাভি (Dharavi Mumbai) এশিয়া তথা পৃথিবীর বৃহত্তম বস্তিগুলির মধ্যে অন্যতম। মধ্য মুম্বাইয়ের বিস্তীর্ণ এলাকা জুড়ে অবস্থিত এই বস্তি। এখানে জনঘনত্বও খুব বেশি। এই বস্তিতে প্রায় ১০ লক্ষ মানুষের বসবাস। কর্মসংস্থানের উদ্দেশ্যে বহু মানুষ গ্রাম ছেড়ে মুম্বাইয়ে আসেন এবং ধারাভি বস্তিতে বসতি স্থাপন করেন। ব্রিটিশ আমলে ১৮৮৪ সালে পত্তন হয় এই বস্তির। এটি আজও অনুন্নত। তবে আদানির গোষ্ঠীর হাত ধরে এবার ধারাভি বস্তির রূপের বদল ঘটবে (Dharavi Will Be Developed By Adani) । চলুন বিস্তারিত জেনে নিন।

British

সম্প্রতি গৌতম আদানির (Goutam Adani) আদানি গোষ্ঠী (Adani Group) মুম্বইয়ের ধারাভি বস্তির উন্নয়নের ডাক পেয়েছেন। ৫ হাজার ৬৯ কোটি টাকার বিনিময়ে আদানি গ্রুপ এই ডাক পেয়েছে। আসলে ধারাভির উন্নয়নের জন্য এক টেন্ডার (Tender) ডাকা হয়েছিল। এটি ডেকেছিল মহারাষ্ট্র সরকার। আদানি গ্রুপ সহ এতে অংশ নিয়েছিল আরো দুটি অন্যান্য সংস্থা। এই দুটি সংস্থা হলো ডিএলএফ (DLF) এবং নমন গ্রুপ (Naman Group)। তবে দুটি গ্রুপকে পিছনে ফেলে টেন্ডার জিতে নেন আদানি গ্রুপ। খুব শীঘ্রই শুরু হবে প্রকল্পের কাজ।

প্রসঙ্গত, এর আগে মহারাষ্ট্রে ১৯৯৯ সালে শিবসেনা ও বিজেপির জোট সরকার থাকাকালীন এই উদ্যোগ নেওয়া হয়েছিল। এরপর ২০০৪ সাল নাগাদ আরেকটি পরিকল্পনা নেওয়া হয়েছিল। ধারাভির উন্নয়নের জন্য গত ১৫ বছরে প্রায় ৪ বার টেন্ডার ডাকা হয়েছিল। তবে কোনোটাই বাস্তবায়িত হয়নি। তবে এবার আদানি গ্রুপের হাত ধরে হবে ধারাভির উন্নয়ন। তবে অনেকেই মনে করছেন এবার আদানির হাত ধরেই হবে ধারাভির উন্নয়ন। এ বিষয়ে ধারাভি উন্নয়ন প্রকল্পের সিইও এসভিআর শ্রীনিবাস বলেন, ‘‘আমরা এ বার রাজ্য সরকারের অনুমোদন নিয়ে ধারাভির জন্য একটি স্পেশাল পারপাস ভেহিকল (SPS) গঠন করব।’’

Adani Group

প্রসঙ্গত, মুম্বাইয়ের অনেকটা এলাকা জুড়ে অবস্থিত এই ধারাভি বস্তি। যেখানে ১০০ বর্গফুট এলাকায় বাস করে ৮-১০ জন মানুষ। এখানে কারখানার পাশাপাশি রয়েছে থাকার ঘর। এখানে শৌচাগারের সংখ্যাও খুবই কম। এই বস্তিতে রাতের অন্ধকারে ঘটে অনৈতিক কর্মকান্ড। এই বস্তির উপর ভিত্তি করে নানা ফিল্ম তৈরি হয়েছে। ২০০৮ সালে তৈরি হয়েছিল ‘স্লামডগ মিলিয়নেয়ার’ (Slumdog Millionaire) ছবিটি। সম্প্রতি ধারাভি নিয়ে একটি ওয়েবসিরিজও তৈরি হয়েছে। এটি হলো সুনীল সেট্টি অভিনীত ‘ধারাভি ব্যাংক’ (Dharavi Bank)।

Related Articles

Back to top button