চলতি বছর ভারত ছাড়লেন ৮ হাজার কোটিপতি! অন্য দেশে গেলেন রাশিয়া, ব্রিটেনের ধনী ব্যক্তিরাও

বিশ্বজুড়ে বাড়ছে ধনি ব্যক্তিদের তালিকা। সেই কারণে ভারতীয় কোটিপতিদের তালিকায় ক্রমাগত নতুন নাম যুক্ত হচ্ছে। আবার এরই মধ্যে ভারতের (india) অন্ন, জল ত্যাগ করে অন্যত্র কোটিপতিদের মধ্যে অন্য দেশে চলে যাওয়ার প্রবণতাও দেখা যাচ্ছে। রিপোর্ট বলছে এক বছরে আট হাজার ভারতীয় কোটিপতি দেশ ছেড়েছেন। ভারত এখন ধনীদের অভিবাসনের ক্ষেত্রে শীর্ষ-3 দেশে যোগ দিয়েছে।

একদিকে ভারতের শিল্পপতিরা বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় নামছেন, অন্যদিকে, বিপুল সংখ্যক ভারতীয় উচ্চপদস্থ ব্যক্তিরা এই দেশ ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন। শুধুমাত্র ভারতই নয়, রাশিয়া এবং চীন থেকেও প্রচুর পরিমাণে ধনী ব্যক্তিরা এই দেশ ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন।

img 20221205 130748

জানা গিয়েছে, ২০২২ সালে রাশিয়া থেকে অন্যত্র চলে গিয়েছেন প্রায় ১৫ হাজার কোটিপতি। অন্যদিকে চীন ছেড়ে বেরিয়ে গিয়েছেন প্রায় ১০ হাজার কোটিপতি। আর ভারত ছেড়ে অন্য দেশে নিজেদের বসতি স্থাপন করেছেন প্রায় ৮ হাজার কোটিপতি। এই তালিকায় রাশিয়া এবং চীনের পরই রয়েছে ভারতের স্থান। তবে শুধুমাত্র রাশিয়া, চীন এবং ভারতই নয়, এছাড়াও আর বেশকিছু দেশ থেকে কোটিপতিরা অন্যত্র চলে গিয়েছে।

যেমন- হংকং ছেড়ে বেরিয়ে গিয়েছেন প্রায় ৩ হাজার ধনি ব্যক্তি, ইউক্রেন ছেড়েছেন প্রায় ২৮০০ কোটিপতি। এমনকি ১৫০০ জন ধনি ব্যক্তি ব্রিটেন ছেড়ে অন্য দেশে গিয়ে নিজের আস্থানা গেড়েছেন। তবে হিসাব করে দেখা গিয়েছে, করোনাকালে এই এক দেশ ছেড়ে অন্যত্র চলে যাওয়ার প্রবণতা কম দেখা গেলেও, এই মুহূর্তে তা আবারও বেড়ে গিয়েছে। তবে ধারণা করা হচ্ছে, ছেড়ে যাওয়া দেশের জীবনযাত্রার মান আরও উন্নত হলে, ভবিষ্যতে এই কোটিপতিরা আবারও ফিরে আসতে পারেন। তবে রিপোর্ট বলছে, আরব আমিরাত, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ায় এই আরবপতিরা তাঁদের নতুন আবাস খুঁজে নিচ্ছেন। ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরাতে গিয়েছেন ৪ হাজার জন, অস্ট্রেলিয়ায় ৩৫০০ জন এবং ২৮০০ জন বসতি স্থাপন করেছেন সিঙ্গাপুরে।

Related Articles

Back to top button