শাহরুখের ফিরিয়ে দেওয়া এই ৮ টি ছবি পরবর্তীকালে বক্সঅফিসে হয় সুপার ডুপার হিট

বলিউডের কিং খান শাহরুখ খান (Saharukh Khan) নিজের ট্যালেন্ট দিয়ে বলিউডের নিজের জায়গা করেনিয়েছে। তাঁর ক্যারিয়ারের মধ্যে তিনি এমন অনেক হিট সিনেমা উপহার দিয়েছেন, যা আজও দর্শকদের মনে জায়গা করে আছে। কিন্তু এমন অনেক ছবি আছে যার প্রস্তাব তিনি ফিরিয়ে দিয়েছিলেন এবং পরে সেই সিনেমাটি হিট হয়েছিল। আজ আপনাদের তেমনই কিছু সিনেমার কথা জানাবো যেগুলিতে কাজ করতে অস্বীকার করেছিলেন তিনি তবে সিনেমা গুলি পরবর্তীতে হিট হিট হয়েছিল।

 

১) কাহো না পেয়ার হ্যায় (kaho Na Pyaar Hai)
ছবিটি বক্সঅফিসে দারুন হিট হয়েছিল এবং এই ছবির মধ্যে দিয়েই সুপারস্টার হয়ে ওঠেন হৃতিক রোশন (Hrithik Roshan)। তবে আপনাদের জানিয়ে রাখি, এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করার প্রস্তাব প্রথমে শাহরুখ খানকে দেওয়া হয়েছিল। তবে তিনি তা করতে অস্বীকার করেছিলেন। এতে তাঁর ভক্তরাও অনেকটা দুঃখ প্রকাশ করেছে। তবে এই ছবির মধ্যে দিয়েই বলিউড নতুন এক সুপারস্টারকে পেলেন।

২) লাগান (Lagan)
পরিচালক আশুতোষ গোয়ারিকর (Ashutosh Goyarikor) এই ছবির জন্য প্রথমে আমির খানের (Amir Khan) কাছে প্রস্তাব নিয়ে যান। তবে তিনি ছবিটি করতে অস্বীকার করে দেন। সেজন্য পরিচালক শাহরুখ খানের কাছে এই ছবিতে কাজ করার অফারটি নিয়ে যান। তবে তিনিও ফিরিয়ে দেন, কারণ হিসেবে তিনি বলেন ছবিটি ভালো ব্যাবসা করতে পারবে না। পরে ছবির নির্মাতা আমির খানকে নিয়েই ছবিটি করেন। যা বক্সঅফিসে সুপারহিট হয় এবং অস্কারের জন্য মনোনীত হয়।

৩) যোধা আকবর( Jodha Akbar)
এই ছবিটির পরিচালনা করেছেন আশুতোষ গোয়ারিকর, যা একটি সুপারহিট চলচ্চিত্র। এই ছবিতে আকবরের ভূমিকায় অভিনয় করতে দেখা গেছে হৃতিক রোশনকে (Hrithik Roshan). তবে আকবরের চরিত্রে অভিনয় করার জন্য নির্মাতারা প্রথমে শাহরুখ খানের কাছে প্রস্তাবটি নিয়ে গিয়েছিল। তবে তিনি তা প্রত্যাখ্যান করে দেন। এরপর হৃতিক রোশনই এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেন এবং ছবিটি বক্স-অফিসে দারুন সাফল্য লাভ করে।

৪) মুন্নাভাই এমবিবিএস( Munna Bhai MBBS)
শাহরুখ খানের প্রত্যাখ্যান করা সিনেমা গুলির তালিকায় রয়েছে রাজকুমার হিরানি(Rajkumar Hirani) পরিচালিত মুন্না ভাই এমবিবিএস। এই ছবিতে নির্মাতারা তাঁর কাছে প্রথম মুন্নাভাই চরিত্রে অভিনয়ের প্রস্তাব নিয়ে গিয়েছিলেন এবং কথা ছিল সার্কেটের চরিত্রে অভিনয় করবেন সঞ্জয় দত্ত (Sanjay Dutta)। তবে তিনি এই ছবিটি প্রত্যাখ্যান করে দিলে মুন্নাভাই চরিত্রে অভিনয় করেন সঞ্জয় দত্ত এবং সার্কেট চরিত্রে অভিনয় করেন আরশাদ ওয়াশী।

৫) রং দে বাসন্তী (Rang De Basanti)
রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত এই ছবিতে আমির খান ছাড়া অন্য কাউকে ভাবা যায়না। তবে ছবির পরিচালক প্রথমে শাহরুখ খানকে মুখ্য ভূমিকায় অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করে দেন এবং এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেন আমির খান। সুপারহিট এই ছবিটিতে আমির খানের অভিনয় আজ দর্শক মনে জনপ্রিয় রয়েছে।

৬)রোবট (Robort)
বলিউডের সুপারহিট ছবির মধ্যে একটি হলো রোবট। দক্ষিণী ছবির পরিচালক শঙ্কর পরিচালিত এই ছবিতে মুখ্য ভূমিকায় দেখা গাছে রজনীকান্তকে। ছবিটি বক্সঅফিসে ৩৭৫ কোটি টাকা আয় করেছে। তবে আপনি কি জানেন নির্মাতারা রজনীকান্তের আগে এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয়ের জন্য শাহরুখ খানের কাছে প্রস্তাব নিয়ে গিয়েছিলেন। তবে তিনি এ ছবিতে কাজ করতে চাননি ফলে নির্মাতারা দক্ষিণের সুপারস্টার রজনীকান্তকে বেছে নেন মুখ্য চরিত্রে। ছবিটি মুক্তির পর বক্সঅফিসে রেকর্ড পরিমাণ সাফল্য অর্জন করে।

৭) এক থা টাইগার (Ek Tha Tiger)
শাহরুখ খান প্রত্যাখ্যাত সিনেমাগুলির মধ্যে এটি একটি। প্রথমে নির্মাতারা শাহরুখ খানকে এই চরিত্রে অভিনয় করার প্রস্তাব দিয়েছিলেন। তবে তিনি প্রস্তাবটি ফিরিয়ে দেন। পরে ছবিটির জন্য সালমান খানকে মনোনীত করা হয় এবং ছবিটি খুবই সাফল্য লাভ করে। বক্সঅফিসে ছবিটি ১০০ কোটির বেশি ব্যাবসা করেছে।

৮) স্লামডগ মিলিয়নেয়ার (Slumdog Millionaire)
শাহরুখ খান তার ক্যারিয়ারে দু দুটি অস্কার মনোনীত ছবি প্রত্যাখ্যান করেছেন। স্লামডগ মিলিয়নেয়ারে নির্মাতারা প্রথমে তাঁর কাছে অনিল কাপুরের জায়গায় অভিনয় করার প্রস্তাব নিয়েগিয়েছিলেন। তবে তিনি তা প্রত্যাখ্যানের করে দেন এবং ওই চরিত্রে অনিল কাপুরকে কাস্ট করা হয়। তিনি দুর্দান্ত অভিনয় দিয়ে চরিত্রটিকে সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। চলচ্চিত্রটি অসংখ্য পুরস্কার অর্জন করেছেন।

Related Articles

Back to top button