বয়স তো কেবলমাত্র সংখ্যা! ভারোত্তোলক দাদিমা ৭৯ বছর বয়সেও ১৮০ কেজি ওজন তুলে যুবকদের কাটচ্ছেন নাক

ভারোত্তোলক দাদিমা ৭৯ বছর বয়সেও ১৮০ কেজি ওজন তুলে যুবকদের কাটচ্ছেন

শরীর ফিট (Fit Body) রাখতে থাকলে স্বাস্থ্যও ফিট থাকে। তাই অনেকেই শরীরচর্চা (Exercise) করে থাকেন। তবে সেটাও একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত। কিন্তু কখনো শুনেছেন, ৭৯ বছরের বৃদ্ধা নিজেকে শরীরচর্চার মধ্যে দিয়ে ফিট রেখেছেন। হ্যাঁ, এটা সত্যি। এই বৃদ্ধা প্রমান করে দিয়েছেন যে, বয়স শুধু সংখ্যা মাত্র। ইচ্ছা শক্তি থাকলে যে সব সম্ভব তাও প্রমান করলেন এই বৃদ্ধা। আজ আপনাদের এই বৃদ্ধার সঙ্গে পরিচয় করিয়ে দেব। চলুন প্রতিবেদন থেকে বিস্তারিত জেনে নিন।

Gym

৭৯ বয়সী এই বৃদ্ধার নাম নোরা (79 Years Old Nora)। তাঁর যখন বয়স ৬৫ তিনি অনুভব করেন শরীরচর্চা করা প্রয়োজন। টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি নিজের ওজন বেড়ে যাওয়ার কথা জানিয়েছিলেন। তারপরই নিজের শরীর ও স্বাস্থ্যের জন্য জিম করার সিদ্ধান্ত নেন এবং জিমে আর্ট লিটল (Art Littol) নামক এক প্রশিক্ষকের (Trainer) কাছ থেকে ফিটনেস প্রশিক্ষণ (Fitness Training) নেওয়া শুরু করে দেন। এই বয়সে যেখানে নাটি নাতনিদের সঙ্গে গল্প করে কাটানোর সময়, সেখানে এই মহিলা জিম করলেন এবং অসংখ্য মেডেলও জিতেছেন।

প্রথম দিকে তিনি অনেকটাই নার্ভাস ছিলেন, কেননা জিমে যারা ছিল তারা অনেকটাই বয়সে কম ও ফিট। প্রথম প্রথম তাদের সঙ্গে জিম করাটা খুব কঠিন হয়ে দাঁড়িয়ে ছিল। যাই হোক অবশেষে নিজের মনকে স্থির করলেন এবং জিম করতে লাগলেন। কিছু দিনের মধ্যে শরীরের পরিবর্তন আসতে শুরু করে। এরপর তিনি সিন্ধান্ত নেন পাওয়ারলিফটিং (Powerlifting) করবেন। তবে এই বয়সে এটি করা যাবে কিনা তা তিনি জানতেন না। প্রশিক্ষক প্রথমে তাঁকে এটি করা থেকে বিরত থাকতে বললেও, পরে বৃদ্ধার জোরে প্রায় দুই বছর কঠোর পরিশ্রম করে পাওয়ারলিফটিং শেখেন। এরপর ওই বৃদ্ধা আমেরিকান পাওয়ারলিফটিং ফেডারেশনে (APF) যুক্ত হন।

79 years old aged

নোরা অনেক প্রতিযোগিতা অংশ নিয়েছেন। অনেক রেকর্ডও ভেঙেছেন। এই বয়সে দাঁড়িয়ে এই কৃতিত্ব তাঁকেও অবাক করেছে। যদিও এ থেকে তিনি নিজেও উৎসাও পেয়েছেন। এরসাথে তিনি তরুণ মহিলাদেরও অনুপ্রাণিত করতে চান। বয়সের কোন প্রভাবই তাঁর উপর পড়েনি। উল্টে তিনি বহু মানুষের অনুপ্রেরণা হয়ে দাঁড়িয়েছে। এখনো পর্যন্ত তিনি ২০টির বেশি জাতীয় ও বিশ্ব রেকর্ড করেছেন। এই বয়সে এসে তিনি ১৮০ কেজি তুলতে পারেন। তিনি ৭০-৮০ বয়সের বন্ধনীতে এক নম্বর পাওয়ারলিফটার। তাঁর পরবর্তী লক্ষ‍্য ৪৫৩ কেজি অর্থাৎ ১০০০ পাউন্ড ওজন তোলার। সে জন্য তিনি এফপিএফ বিশ্ব প্রতিযোগিতার (FPF World Competition) জন্য জোরকদমে প্রস্তুতি নিচ্ছেন, যেটা আগামী নভেম্বরে শুরু হবে।

Related Articles

Back to top button