বেশিরভাগ মদের বোতলে কেন লেখা থাকে ৭৫০ ml, এর পেছনের কারণ চমকে দেবে আপনাকেও

এই কারণে বেশিরভাগ মদের বোতলের সাইজ ৭৫০ ml হয়

পুরোনো সময় থেকে শুরু করে এখনো পর্যন্ত মদ্য পানের নেশা বা শখ বেশিরভাগ  মানুষের মধ্যেই দেখা যায়। মদ্য পান করা আমাদের শরীরের পক্ষে যে ক্ষতিকর সেটা জানা সত্ত্বেও আমরা যুগ যুগ ধরে মদ্য পান করে থাকি। এখন তো অনেক অল্প বয়স থেকে ছেলেরা মদ্য পান শুরু করে দেয় ও এমনকি মেয়েরাও। তবে আমরা মদ্য পান করে থাকলেও মদের ব্যাপারে অনেক বেসিক জিনিসের বিষয় জানিনা। যেমন আপনি কি জানেন বেশির ভাগ মদের বোতলই  ৭৫০ml হয় কেন? এমনটা হওয়ার কারণ জানেন? কি জানেন না তো? তবে আসুন এই আর্টিকেলের মাধ্যমে মদের বোতল ৭৫০ml হওয়ার কারণ কী।

Alcohol 750ml bottle

জানিয়ে দি যে আগেকার যুগে বেশিরভাগ মদই রাখা হত বড় কাঠের পিঁপেতে। অষ্টাদশ শতকে কাঁচের বোতলে মদ প্যাক করা শুরু হয়। হাতে গড়া, মোটা কাঁচের বোতল বানানো হত। তাতে ভরা হত এই মদ। ২,০০০ ডিগ্রিতে ফুটন্ত কাঁচের তরলে একটি সরু পাইপ ডোবানো হত। তারপর সেই পাইপের অপর প্রান্ত থেকে ফুঁ দেওয়া হত।

এভাবে কাঁচের বোতলের সাইজ বাড়ানো হত।  তবে এই পদ্ধতিতে বোতল তৈরিতে সমস্যার সম্মুখীন হতে লাগলো। কারণ বোতল গুলিকে ৬৫০-৭৫০ মিলিলিটার থেকে বেশি বড় তৈরি করা সম্ভব হচ্ছিল না। আর যদি জোর করে আয়তন বারানো চেষ্টা করা হলে বোতল গুলি অত্যন্ত পাতলা হয়ে যাচ্ছিল ও ফেটে যাচ্ছিল।

Alcohol 750ml bottle

এরফলে বোতলের দাম ৭৫০  মিলিলিটার স্থির করা হয়েছিল। যদিও এরপর বিভিন্ন পক্রিয়া ব্যবহার করে এখন অন্য সাইজের মদের বোতল তৈরি হয়, তবে এখনো বেশিরভাগ মদের বোতল ৭৫০  মিলিলিটারই হয়ে থাকে। এছাড়া ভারতে ১৮০ml ও ৩৭৫ml মদের চাহিদাও অনেক বেশি রয়েছে কারণ সাইজে ছোটো হওয়ায় এইগুলির দাম কম। ১৯৭৫ সালে আইনিভাবে বেঁধে দেওয়া হয়েছিল ও মদ বিক্রেতা-ক্রেতারা ৭৫০ ml বোতলের সাইজে রাজিও হয়েছিলেন। আর সেই সময় থেকে এখনো পর্যন্ত বেশিরভাগ মদের বোতলের সাইজ ৭৫০ ml হয়।

Related Articles

Back to top button