৭২ জনের সংসার… দৈনিক ১০ লিটার দুধ- ১২০০ টাকার সব্জি… এক ধাক্কায় সংসার সামালতে গিয়ে বিপাকে পড়ে নতুন পুত্রবধূরা

৭২ জনের সংসার... দৈনিক ১০ লিটার দুধ

আগেরকার দিনের পরিবার ছিল একান্নবর্তী যৌথ পরিবার। তবে সেই ধারণা এখন অতীত। এমন যৌথ পরিবারের সংখ্যা কমে কমে বিলুপ্তির পথে। এখন পরিবারের ধারণা পাল্টেছে। যৌথ থেকে হয়েছে একক পরিবার। তবে এরই মাঝে এক যৌথ পরিবারের দেখা মিললো। পরিবারের সদস্য কত? শুনলে অবাক হবে। ৭২ জন সদস্য রয়েছে এই পরিবারে। যা আজকের দিনে দেখা মেলা অসম্ভব। চলুন ভারতের এই যৌথ পরিবারটি (Big Indian Joint Family) সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

Solapur Maharashtra

আজ আপনার মহারাষ্ট্রের সোলাপুরের (Solapur Maharashtra) দোইজোদে পরিবার (Doijode Family) সম্পর্কে জানবেন। যে পরিবার প্রায় ১০০ বছর ধরে একই ছাদের তলায় সুখে শান্তিতে সংসার করছেন। এই পরিবারের সদস্য সংখ্যা ৭২। প্রায় চার প্রজন্ম ধরে এক সঙ্গে রয়েছেন এই পরিবার। এই পরিবারের আদি বাসস্থান কর্ণাটক রাজ্যে। প্রায় ১০০ বছর আগে তাদের পূর্বপুরুষ কর্ণাটক ছেড়ে সোলাপুরে এসে বাস করতে লাগেন।

একবার ভাবুন যে পরিবারের সদস্য ৭২ জন, সেই পরিবারের ছেলে-মেয়েদের খেলার জন্য অন্য সঙ্গী লাগবে না। পরিবারের এক সদস্য অদিতি দোইজোদে জানিয়েছেন, ছোট বেলায় খেলার জন্য তাদের বাইরে যাওয়ার দরকার পড়তো না। তাদের পরিবারের সদস্যরাই একে অপরের সঙ্গে খেলতেন। তবে যারা এই বাড়ির বউ হয়ে আসেন, তাদের পক্ষে প্রথম প্রথম একটু কষ্ট হয়। পরে তারাও পরিবারের সঙ্গে মিশে যান।

সম্প্রতি @Ananth_IRAS নামক এক ব্যাবহারকারী এই পরিবারের একটি ভিডিও টুইটারে শেয়ার করা হয়েছে। ভিডিওটি তুলেছে বিবিসি নিউজ (BBC News)। ক্যাপশনে লেখা হয়েছে ‘একটি ভারতীয় যৌথ পরিবারের সৌন্দর্য।’ পরিবারটি সোশ্যাল মিডিয়াতে (Social Media) বেশ ভাইরাল হচ্ছে। নানা মানুষ তাদের প্রতিক্রিয়া জানাচ্ছেন। এক ব্যাবহারকারী কমেন্ট করে লিখেছেন, ‘আশ্চর্যজনক পরিবার’। ভিডিওটিতে পরিবারের এক সদস্য জানিয়েছেন, প্রতিদিন তাদের ১০ লিটার দুধ, ১২০০ টাকার সব্জি কেনা হয়। সারা বছরে প্রায় ৪০-৫০ বস্তা চাল,ডাল, গম লাগে। আজকের দিনের এমন পরিবারের দেখা মেলে সত্যিই আশ্চর্যজনক।

Related Articles

Back to top button