পুজোর মধ্যেই একাধিক শহরে আসছে 5G পরিষেবা, দেশ জুড়ে পৌঁছে যাবে ২ বছরে, জানুন রিচার্জ খরচ সহ একাধিক তথ্য

একাধিক শহরে আসছে 5G

5G পরিষেবা ইতিমধ্যে ভারতে লঞ্চ হয়ে গিয়েছে। জুলাই মাসের শেষের দিকে নিলাম প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। শোনা যাচ্ছে, মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio) সবচেয়ে বেশি স্পেকট্রাম কিনেছে। এছাড়াও ভারতী এয়ারটেল , ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) অংশ গ্রহণ করেছিল এই নিলামে। এ বছরে গৌতম আদানির (Gautam Adani) সংস্থা আদানি গ্রুপ (Adani Group) প্রথম অংশ গ্রহণ করেছিল।

5G Network

শোনা যাচ্ছিল, দিওয়ালির মধ্যে ভারতের কিছু প্রধান শহরে চালু হয়ে যাবে ইন্টারনেট পরিষেবা। আর ২ বছরের মধ্যে প্রতিটি শহরে এবং গ্রামে 5G ইন্টারনেট পেয়ে যাবে গ্রাহকরা। এবার মন্ত্রী অশ্বিনী কুমার বৈষ্ণব (Ashwini Kumar Vaishnav) জানালেন নতুন মাস অর্থাৎ অক্টোবরের ১ তারিখ থেকে শুরু হয়ে যাবে 5G পরিষেবা। রিলায়েন্স জিও 5G পরিষেবার জন্য সবথেকে বেশি খরচ করেছে।

তবে অনেকেই হয়ত এখন ভাবছেন, 5G ইন্টারনেট পরিষেবার জন্য হয়ত অনেক বেশি খরচ করতে হবে। তবে এখনো পর্যন্ত তথ্য অনুসারে, এরজন্য আপনার কাছে সংস্থাগুলি খুব বেশি টাকা চাইবে না। কারণ প্রথম দিকে প্রতিটি প্রাইভেট টেলিকম সংস্থাগুলির লক্ষ্য থাকবে, বেশি করে গ্রাহকদের আকৃষ্ট করানোর।

Mukesh Ambani

মোবাইল কোম্পানি গুলি প্রথমদিকে যেভাবে ট্যারিফ রাখার জন্য অল্প দানে রিচার্জ (Recharge) দিচ্ছিল। সেই পদ্ধতি এখানেও সেম অ্যাপ্লাই করবে কোম্পানি গুলো। তবে যখন গ্রাহকরা 5 G স্পিডের সঙ্গে মানিয়ে নেবে, তখন রিচার্জের দাম বাড়াতে পারে দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি। তবে আপাতত কম খরচায় 5G ইন্টারনেট পরিষেবা দিয়ে থাকবে।

5G Internet

Related Articles

Back to top button