কলকাতাতেই প্রথম শুরু হতে চলেছে 5G পরিষেবা জানিয়ে‌ দিল কেন্দ্র

দেশে খুব শীঘ্রই চালু হতে চলেছে 5G পরিষেবা। তার জন্য আগামী মাসেই শুরু হতে চলেছে 5G-এর নিলাম প্রক্রিয়া। ডিপার্টমেন্ট অফ টেলিকম (Department of Telecom)- এর তরফে জানানো হয়েছে আগামী মাসের ২৬ তারিখ এই নিলামটি অনুষ্ঠিত হবে। নিলাম প্রক্রিয়াটি শেষ হওয়ার পর ভারতের অবস্থিত বিভিন্ন টেলিকম সংস্থাগুলিকে 5G পরিষেবার স্বত্ব কেনার জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করতে হবে। তারপরই ওই সংস্থাগুলো কেন্দ্রীয় সরকারের অনুমতিক্রমে দেশে 5G পরিষেবা চালু করতে পারবে। তবে এরই মধ্যে মিডিয়া সূত্রে খবর, কেন্দ্রীয় সরকার (Central Govt.) ঘোষণা করেছেন, শহর কলকাতাতেই (Kolkata) দেশের প্রথম 5G পরিষেবা চালু করা হবে।

5g network

Department of Telecom-এর তরফে আগেই একটি তালিকা প্রকাশ করা হয়েছিলো। যেখানে দেশের কোন কোন শহরে প্রথম 5G পরিষেবা চালু হবে তা বলা হয়েছিলো। DoT কর্তৃক প্রকাশিত ওই তালিকায় রয়েছে কলকাতার নামও। এই শহরেই চালু হবে দেশের সর্বপ্রথম 5G পরিষেবা।

তবে শুধু কলকাতাতেই নয়, কলকাতা সাথে সাথে দেশের আরও ১২টি শহর তথা আমেদাবাদ(Ahmedabad), বেঙ্গালুরু(Bengaluru), চণ্ডীগড়(Chandigarh), চেন্নাই(Chennai), দিল্লি(Delhi), গান্ধিনগর(Gandhinagar), গুরগাঁও(Gurgaou), হায়দরাবাদ(Hyderabad), জামনগর(Jamnagar), লখনউ(Lakhnau), মুম্বই(Mumbai) এবং পুনেতেও(Pune) চালু হবে এই পরিষেবা। তবে কোন টেলিকম অপারেটর দেশের কোন শহরে প্রথম 5G পরিষেবা চালু করবেন তা এখনো স্পষ্ট নয়। তবে কয়েক মাস আগে কলকাতাতে এয়ারটেল এবং মুম্বাইতে রিলায়েন্স জিও 5G পরিষেবা ট্রায়াল দিয়েছিল। তাই মনেকরা হচ্ছে, এয়ারটেলই সর্বপ্রথম কলকাতাতে 5G পরিষেবা চালু করতে পারে।

Airtel and jio

অন্যদিকে আবার ডিপার্টমেন্ট অফ টেলিকম আটটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে, যারা ২০১৮ সাল থেকে 5G ট্রায়াল প্রজেক্টে যুক্ত ছিল। একটি প্রতিবেদন থেকে সেই আটটি সংস্থার নাম জানা যাচ্ছে, সেগুলি হলো আইআইটি বোম্বে (IIT Bombay), আইআইটি দিল্লি (IIT Delhi), আইআইটি হায়দ্রাবাদ (IIT Hyderabad), আইআইটি মাদ্রাস( IIT Madras), আইআইটি কানপুর (IIT Kanpur), আইআইএসসি ব্যাঙ্গালুরু (IISC Bangalore), SAMEER এবং Centre of Excellence in Wireless Technology। DoT এর তরফে জানানো হয়েছে মোট কুড়ি বছরের জন্য 5G স্পেকট্রাম দেওয়া হবে। তার জন্য টেলিকম সংস্থাগুলিকে দিতে হবে অগ্রিম টাকা। এই টাকা কোন সংস্থা একেবারেই দিতে পারে, যদি একেবারে দিতে না চায় তাহলে সেই সংস্থাকে বছরে বছরে টাকা দিতে হবে।

Related Articles

Back to top button