Jio 5G launched: অন করুন মোবাইলের এই সেটিং, পেয়ে যাবেন 5G পরিষেবা

মুকেশ আম্বানির (Mukesh Ambani) কোম্পানি রিলায়েন্স জিও-এর 5G পরিষেবা ভারতে ৫ অক্টোবর থেকে লাইভ হয়েছে। যাইহোক, এই মুহূর্তে রিলায়েন্স জিও 5G দশেরা থেকে দেশের চারটি শহরে এই পরিষেবার বিটা ট্রায়াল শুরু করেছে। একই সময়ে, সংস্থার দেওয়া তথ্য অনুসারে, দিল্লি, মুম্বই, কলকাতা এবং বারাণসীর গ্রাহকরা Jio 5G-এর বিটা ট্রায়াল পরিষেবা পেতে শুরু করেছেন।

reliance jio mukesh ambani

আপনি যদি এই নির্বাচিত শহরগুলিতে থাকেন তবে আপনি Jio 5G পরিষেবা উপভোগ করতে পারেন। তবে, এর জন্য আপনাকে আপনার মোবাইলের (স্মার্টফোন) সেটিংসে যেতে হবে এবং 5G নেটওয়ার্ক চালু করতে হবে। কীভাবে আপনার স্মার্টফোনে Jio 5G নেটওয়ার্ক সক্রিয় করবেন সে সম্পর্কে আজ জানানো হবে। এছাড়াও আপনাকে Jio 5G সিম এর স্পিড সম্পর্কে বলা হবে৷

ফোনে এই ধরনের 5G নেটওয়ার্ক সক্রিয় করুন

একবার আপনার এলাকায় 5G চালু হয়ে গেলে, আপনি আপনার স্মার্টফোনে কয়েকটি সেটিংস পরিবর্তন করে 5G নেটওয়ার্ক ব্যবহার করার সুযোগ পাবেন।
প্রথমে আপনার স্মার্টফোনে ‘সেটিংস’ অ্যাপটি খুলুন।
এরপরে, ‘মোবাইল নেটওয়ার্ক’ এর সেটিং নির্বাচন করুন।
যে সিমটিতে আপনি 5G চালু করতে চান সেটি নির্বাচন করুন।

এখান থেকে ‘Preferred network type’ অপশনটি নির্বাচন করুন। এর পরে শুধু ক্লিক করুন এবং 5G নেটওয়ার্কের ধরন চয়ন করুন। যদি আপনার এলাকায় 5G সক্ষম করা থাকে, তাহলে তা করার ফলে আপনাকে পরবর্তী কয়েক মিনিটের মধ্যে স্ট্যাটাস বারে একটি 5G চিহ্ন চলে আসবে।

কারা পাবে Jio ৫G?

Jio-এর 5G ট্রায়াল পরিষেবা বর্তমানে আমন্ত্রণে নির্বাচিত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। অর্থাৎ, বর্তমান Jio ব্যবহারকারীদের মধ্যে থেকে নির্বাচিত কিছু ব্যবহারকারীকে এই পরিষেবাটি ব্যবহার করার জন্য একটি আমন্ত্রণ পাঠানো হবে।

Jio True 5G স্বাগতম অফার

Jio True 5G ওয়েলকাম অফারের অধীনে, গ্রাহকরা ১ Gbps + পর্যন্ত গতি সহ সীমাহীন 5G ডেটা পাবেন।
শহরগুলি প্রস্তুত হওয়ার সাথে সাথে অন্যান্য শহরের জন্য বিটা পরীক্ষার পরিষেবা ঘোষণা করা হবে।
শহরের নেটওয়ার্ক কভারেজ যথেষ্ট শক্তিশালী না হওয়া পর্যন্ত ব্যবহারকারীরা এই বিটা পরীক্ষার সুবিধা নিতে সক্ষম হবেন।

Jio সমস্ত হ্যান্ডসেট ব্র্যান্ডের সাথেও কাজ করছে যাতে গ্রাহকদের বেছে নেওয়ার জন্য 5G ডিভাইসের বিস্তৃত পরিসর রয়েছে। 5G পরিষেবা শুধুমাত্র Jio ৪G সিমে পাওয়া যাবে। Jio True ৫G-এর বিটা ট্রায়াল ঘোষণা করে, কোম্পানি স্পষ্ট করে দিয়েছে যে Jio ৫G পরিষেবা ব্যবহার করার জন্য গ্রাহকদের নতুন 5G সিমের প্রয়োজন হবে না।

কোম্পানি আরও জানিয়েছে যে ইনভাইটেশন ‘জিও ওয়েলকাম অফার’ ব্যবহারকারীদের তাদের বিদ্যমান জিও সিম পরিবর্তন করতে হবে না। শুধু তার মোবাইল 5G হওয়া উচিত। Jio True 5G পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড হবে।

5G

5G স্পেকট্রাম ব্যান্ডের সবচেয়ে বড় এবং সবচেয়ে উপযুক্ত সংমিশ্রণ, ৭০০ MHz, ৩৫০০ MHz এবং ২৬ GHz, Jio True 5G-কে অন্যান্য অপারেটরদের থেকে এগিয়ে দেবে। একই সময়ে, দ্বিতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, Jio একমাত্র অপারেটর যার ৭০০ MHz লো-ব্যান্ড স্পেকট্রাম রয়েছে। এটি ভাল ইনডোর কভারেজ প্রদান করে। ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে, এই ব্যান্ডটিকে 5G-এর জন্য প্রিমিয়াম ব্যান্ড হিসাবে বিবেচনা করা হয়।

Related Articles

Back to top button