১৯৯২ সালের Income Tax স্ল্যাবের ছবি ভাইরাল! এত টাকা আয়ের উপর দিতে হত এত পরিমাণ ট্যাক্স

কিছুদিন আগেই বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। আর সেই কারণে বর্তমান সময়ে সকল দেশবাসীর চোখ একটা দিকেই আটকে রয়েছে সাধারণ বাজেট ২০২৩-২০২৪ (Budget 2023) এর দিকে। প্রতিবারের মতো এবারও এই বাজেট থেকে সাধারণ মানুষের প্রত্যাশা সবচেয়ে বেশি ছিল।

সকলের নজর ছিল মধ্যবিত্তের জন্য বাজেটে কী হবে? করদাতাদের জন্য নতুন কোনো উপহার আসবে কি না? অর্থমন্ত্রীর বাক্স থেকে কী বের হবে গরিব, কৃষক, নারী ও বয়স্কদের জন্য? এমন অনেক প্রশ্ন আলোচনায় ছিল মানুষের মধ্যে। এই সবের মধ্যে, বাজেট সম্পর্কিত মেমগুলিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

img 20230208 120407

এমন পরিস্থিতিতে একটি ছবিও বেশ ভাইরাল হচ্ছে। এই ছবিটি ১৯৯২ সালের বাজেটের নতুন আয়কর স্ল্যাবের। যা দেখে মানুষ তাদের মতামত দিচ্ছেন। এখন পর্যন্ত আপনি সোশ্যাল মিডিয়ায় অনেক পুরানো বিল এবং রসিদ দেখেছেন, যা আজকাল সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হচ্ছে। যার মধ্যে মোটর সাইকেল, সাইকেল ও সোনার অলংকার থেকে শুরু করে রেস্তোরাঁ ইত্যাদির বিল অন্তর্ভুক্ত রয়েছে।

তখনের স্ল্যাবে দেখা যাচ্ছে, ২৮০০০ হাজার টাকার উপর কোন ট্যাক্স নেই। ২৮০০১ হাজার থেকে ৫০,০০০ টাকার উপর ২০ শতাংশ কর। ৫০০০১ থেকে ১০০০০০ টাকা আয়ের উপর ৩০ শতাংশ এবং ১ লক্ষ টাকার উপরে আয়ের উপর ৪০ শতাংশ আয়কর। এই টুইটটি এখন পর্যন্ত শত শত লাইক এবং অনেক রিটুইট পেয়েছে। কিছু ব্যবহারকারী এই বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়াও দিচ্ছেন। একজন ব্যবহারকারী লিখেছেন- ২০২৩ সম্পর্কে বলুন ভাই। আরেকজন লিখেছেন- করের হার আজকের তুলনায় অনেক কম।