এটাই আম্বানি পরিবারের ১০০ বছর পুরাতন ঘর, দেখুন ভেতরের ছবি

আম্বানি পরিবারের ১০০ বছর পুরাতন ঘর

ভারতের অন্যতম ব্যবসায়িক প্রতিষ্ঠান হলো রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries)। এর প্রতিষ্ঠাতা হলেন ধীরুভাই আম্বানি (Dhirubhai Ambani)। তাঁর হাত ধরেই সমগ্র বিশ্বের কাছেই আম্বানি পরিবারের পরিচিতি ঘটেছে। তিনি এক সময় ভারতের সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন। ধীরুভাই আম্বানি কোলাবায় ‘সি উইন্ড অ্যাপার্টমেন্টে’ প্রথম বাড়ি তৈরি করেন। বর্তমানে ছেলে মুকেশ আম্বানি (Mukesh Ambani) ও অনীল আম্বানিরও (Anil Ambani) বিলাসবহুল বাড়ি রয়েছে, যথাক্রমে ‘অ্যান্টিলিয়া’ ও ‘আবাস’। তবে আম্বানি পরিবারের যাত্রা শুরু হয়েছিল গুজরাট থেকে। সেখানে রয়েছে তাদের ১০০ বছরের পুরানো পৈত্রিক বাড়ি (100 Years Old Ancestral House)। আজকের প্রতিবেদনে আম্বানি পরিবারের ১০০ বছরের পুরনো বাড়িটি সম্পর্কে জেনে নিন।

Dhirubhai Ambani

ধীরুভাই আম্বানি মৃত্যুর পর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ দুই ছেলের মধ্যে দুটি ভাগে ভাগ হয়ে যায়। তার মধ্যে মুকেশ আম্বানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে আরো এগিয়ে নিয়ে যায়। অন্যদিকে অনিল আম্বানি ব্যবসায়িক দিক থেকে তলানিতে নামে। তবে ধীরুভাই আম্বানি দীর্ঘ সংগ্রামের মধ্যে দিয়ে এক চূড়ান্ত সাফল্যে পৌঁছে ছিলেন। তিনি যাত্রা শুরু করেছিলেন গুজরাটের ছোট একটি গ্রাম থেকে। সেই গ্রামেই রয়েছে তাঁর ১০০ বছরের পুরনো পৈতৃক বাড়ি, যা বর্তমানে ‘ধীরুভাই আম্বানি মেমোরিয়াল হাউস’ (Dhirubhai Ambani Memorial House) নামে পরিচিত।

১০০ বছরের পুরনো আম্বানির পৈতৃক বাড়িটি গুজরাটের চোরওয়াদ (Chorwad) গ্রামে অবস্থিত। এই গ্রামে তাঁর স্ত্রী অর্থাৎ কোকিলা বেন (Kokila Ben)-ও আট বছর সময় কাটিয়েছেন।বাড়িটিকে এখন ধীরুভাই আম্বানির নামে মেমোরিয়ালে পরিণত করা হয়েছে, যেখানে এই পরিবারের স্মরণীয় কিছু জিনিস রাখা হয়েছে। গ্রামের এই পৈতৃক বাড়িতেই শৈশব কাটিয়েছেন বিখ্যাত শিল্পপতি মুখেশ আম্বানির বাবা তথা দেশের সবচেয়ে ধনী ধীরুভাই আম্বানি এবং এখান থেকেই মাত্র ৫০০ টাকা দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি।

Mukesh Ambani and Anil Ambani

বর্তমানে এই বাড়িটি দুটি অংশে ভাগ করা হয়েছে। একটি অংশ পর্যটকদের জন্য, অন্য অংশটি ব্যাক্তিগত। আজও কোকিলা বেন এখানে থাকেন। এই স্থানে গিয়ে আপনি আম্বানি পরিবার সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। এখানে বিশাল গ্যালারি রয়েছে, যেখানে আম্বানি পরিবারের সঙ্গে সম্পর্কিত ছবি দেখতে পাবেন। অন্যদিকে আগেকার সময়ের বারান্দা, রুম, গেস্ট রুম ও রান্নাঘর এবং পুরানো ধাঁচের আসবাব দেখতে পাবেন। এছাড়া এখানে স্যুভেনির শপ রয়েছে, এ থেকে আম্বানি পরিবার সম্পর্কিত বিভিন্ন স্মারক জিনিস কিনতে পারবেন। এছাড়া বাড়িটিতে একটি বড় বাগান রয়েছে, যার কিছু অংশ পর্যটকদের জন্য খোলা রয়েছে। বাড়িটি পুনরুদ্ধার করতে বর্তমানে এর কিছু পরিবর্তন করা হচ্ছে।

Dhirubhai Ambani wife

Related Articles

Back to top button