অন্নু কাপুর: চা বেচে শুরু করেছিলেন অভিনয় জগতের স্বপ্ন, বাড়ি থেকে বেরিয়েছিলেন তখন পকেটে ছিল মাত্র ৪১৯ টাকা

সিনেমা জগতের অনেক সেলিব্রিটিই আছেন যারা তাদের ব্যক্তিত্ব তৈরি করতে অনেক অসুবিধার সম্মুখীন হয়েছেন। সেই ব্যক্তিদের মধ্যে একজন হলেন অভিনেতা অন্নু কাপুর (Annu kapoor)। যিনি হোস্ট থেকে শুরু করে কমেডিয়ানের ভূমিকাতেও অভিনয় করেছেন। তার কাছে সিনেমা জগতের অন্যতম সেরা অভিনেতা একজন মানুষ যে নিজেকে প্রতিটি চরিত্রের সাথেই মানিয়ে নিতে পারে।

অন্নু কাপুর ১৯৫৬ সালের ২০ ফেব্রুয়ারি মধ্যপ্রদেশের ভোপালে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা ছিলেন একজন থিয়েটার শিল্পী এবং তার মা ছিলেন একজন ক্লাসিক নৃত্যশিল্পী। এই কারণেই শৈশব থেকেই মা এবং বাবার কাজ তার রক্তে ছিল। যা পরবর্তীতে বিকাশ লাভ করে আর তাকে সিনেমা জগতে নিয়ে আসে।

আন্নু কাপুর IAS অফিসার হতে চেয়েছিলেন। জীবনের প্রাথমিক পর্যায়ে, অন্নু কাপুর ভাল পড়তে এবং লিখতে চেয়েছিলেন। তার স্বপ্ন ছিল যে তিনি ভালভাবে পড়ে আইএএস অফিসার হতে পারেন। পারিবারিক পরিস্থিতি এবং আর্থিক সীমাবদ্ধতার কারণে তাকে তার স্বপ্ন ছেড়ে দিতে হয়েছিল। প্রাথমিকভাবে, তিনি তার বাবার সাথে তার থিয়েটার কোম্পানিতে কাজ শুরু করেন।

পরে ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে অভিনয় শিখতে শুরু করেন। অন্নু কাপুর একবার একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে তার জীবন অনেক প্রতিকূলতার মধ্যে কেটেছে। অসুবিধাগুলি আজ তার জন্য নতুন নয়, তিনি তার জীবনের প্রতিটি পদক্ষেপে সমস্যার মুখোমুখি হয়েছেন। আন্নু কাপুর যখন ২৯শে জুন, ১৯৮২-এ মুম্বাই চলে যান। তখন তার পকেটে ছিল মাত্র ৪১৯ টাকা এবং ২৫ পয়সা। এই সাক্ষাৎকারে তিনি আরও জানান, জীবিকা নির্বাহের জন্য তিনি দীর্ঘদিন ধরে চা ও ভাজা খাবারের স্টল বসিয়েছিলেন।

আনু কাপুরের কর্মজীবন শুরু হয়েছিল শ্যাম বেনেগালের মান্ডি দিয়ে। ১৯৮৩ সালে তিনি শ্যাম বেনেগালের মান্ডিতে তার কর্মজীবন শুরু করেছিলেন। যেখানে তিনি একজন ডাক্তারের ভূমিকায় অভিনয় করেছিলেন। এর আগে ১৯৮১ সালে ‘এক রুকা হুয়া ফাসলা’ নাটকে বৃদ্ধের চরিত্রে অভিনয় করেন তিনি। এই নাটকে তার বলিষ্ঠ চরিত্র দেখে শ্যাম বেনেগাল তার অনেক প্রশংসা করেন এবং তাকে মান্ডিতে অভিনয়ের প্রস্তাব পাঠান। এছাড়াও তিনি তেজাব চামেলি কি শাদি এবং মাশালের মতো ছবিতেও অভিনয় করেছিলেন।

 

এই ছবিতে তাঁর চরিত্র ছিল খুবই ছোট। ১৯৯৩ সালে, দূরদর্শন টেলিভিশনের অন্তরাক্ষরির একটি অনুষ্ঠান শুরু হয়। যেখানে অনু কাপুরকে অ্যাঙ্করের ভূমিকায় দেখা যায়। যেখান থেকে তার জীবনের একটি নতুন যাত্রা শুরু হয়। আন্নু কাপুরের আসল নাম ছিল অনিল কাপুর। পরে শাবানা আজমি, ইন্ডাস্ট্রিতে দুই অনিল কাপুরের কারণে বিভ্রান্তি এড়াতে তাকে অনিল কাপুর থেকে আন্নু কাপুর নামে পরিবর্তন করে দেন। আন্নু কাপুর তার কর্মজীবনে ১০০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন। এটি ছাড়াও তিনি জলি এলএলবি এবং ড্রিম গার্লের মতো ছবিতেও অভিনয় করেছেন।