গাছে ঝুলছে ১৫ কোটি টাকার আম! চিন্তায় ঘুম উড়েছে মালিকের, নিরাপত্তা চাইতে বীরভূম থানার দ্বারস্থ

গাছে ঝুলছে কোটি কোটি টাকার সম্পদ। চিন্তায় রাতের ঘুম উড়ে গেছে গাছ মালিকের। কেবলমাত্র গাছের “আম” (Mango) পাহারা দেওয়ার জন্য এবার প্রশাসনের দ্বারস্থ হলেন বীরভূমের একজন কৃষক। বীরভূমের রাজনগর থানা এলাকার অন্তর্গত কানমোরা গ্রামের বাসিন্দা একজন কৃষক আম গাছ পাহারা দেওয়ার জন্য পুলিশের সহায়তা চাইবেন, যেখানে ‘মিয়াজাকি’ (Miyazaki) জাতের আমের ফলন হয়েছে। সাধারণত জাপানে পাওয়া মিয়াজাকি আম বিশ্বের সবচেয়ে দামি আম হিসেবে পরিচিত।

miyazika mango

কৃষক “মান্নান খান” (Mannan Khan) ৫ একর জমিতে ড্রাগন ফলের চাষ করেছিলেন, এবং সে সময় তিনি বাংলাদেশ থেকে সংগ্রহ করা দুটি বিদেশি জাতের আমের চারা রোপণ করেছিলেন। খবর অনুযায়ী, প্রতিটি চারা ২০০০ টাকায় কেনা হয়েছিল, এবং এই বছর সেই গাছগুলো ফল দিয়েছে। খান প্রথম ঝাড়খণ্ডের পার্শ্ববর্তী জামতারা জেলায় মিয়াজাকি জাতের আম দেখেছিলেন।

তিনি জানান, ‘আমার একটি গাছে যে আমগুলো জন্মেছিল সেগুলো দেখতে অনেকটা সেই আমগুলোর মতোই ছিল। আমি নিজে থেকে পরীক্ষা করে দেখতে পেয়েছি যে তাদের হুবহু মিল রয়েছে। তারপরে আমি কলকাতায় নমুনা পাঠিয়েছিলাম, এবং সেখানকার বিশেষজ্ঞরা সিদ্ধান্তে পৌঁছেছেন যে এটি মিয়াজাকি জাত।

সম্প্রতি, বীরভূমের দুবরাজপুরে এই জাতের একটি আম ১০,৬০০ টাকায় বিক্রি হয়েছে। যার ফলে আম চুরি (Mango) হয়ে যেতে পারে বলে তার আশঙ্কা তৈরি করেছে। খান ইতিমধ্যেই সার্বক্ষণিক নিরাপত্তারক্ষীদের ব্যবস্থা করেছেন, কিন্তু নিরাপত্তা আরও জোরদার করতে পুলিশের সাহায্য নিতে চান।

গাছে এখন প্রায় দুই শতাধিকের বেশি আম রয়েছে। খান বলেন, ‘আমি ইতিমধ্যে আসাম, লক্ষ্ণৌ এবং কলকাতা থেকে অর্ডার পেতে শুরু করেছি, এবং তাদের মধ্যে কেউ কেউ অগ্রিম কিছু অর্থ প্রদান করেছে। প্রতিটি আম ১০,০০০ টাকার বেশি দামে বিক্রি করার জন্য চুক্তি করা হয়েছে। আমি শুধু আম পাকার অপেক্ষায় আছি’।

mango costly

এছাড়া, নজরদারির জন্য তার সিসিটিভি (CCTV) ক্যামেরা স্থাপনের পরিকল্পনা রয়েছে, কিন্তু বর্তমান সময়ে নয় কারণ এর জন্য যুক্তিসঙ্গত বিনিয়োগের প্রয়োজন হবে। তবে তিনি সহায়তার জন্য স্থানীয় থানায় যোগাযোগ করছেন। মিয়াজাকি আম পাকার সাথে সাথে একটি মুগ্ধকর রূপান্তর ঘটে। প্রাথমিকভাবে, এর রঙ বেগুনি। যাইহোক, যখন এটি সম্পূর্ণরূপে পাকে তখন রঙ জ্বলন্ত লালে পরিণত হয়। এর একটি আমের ওজন প্রায় ৩৫০ গ্রাম।